Wednesday, March 24, 2010

আসুন,আমরা বিনা পয়াসায় মানুষকে সাহায্য করি!

আমাদের চরিত্র দিনদিন পাহাড়ের গুহার তলায় নেমে যাচ্ছে। এখন আমরা অসহায় লোকদের দুটি টাকাও সাহায্য করতে চাই না। ফকির দেখলে ভাবি, দেশে এত ফকির! সবাইকে কি আমরাই চালাব নাকি?
আমাদের নবীজী হযরত মুহাম্মদ (সঃ) নিজেও অসহায়কে সাহায্য করতে পছন্দ করতেন। তবে তিনি মনে করতেন যার দুটি হাত আছে এবং ক্ষমতা আছে রুজি করার,তাকে ভিক্ষা না দিয়ে বরং তার রোজগারের পথ সুগম করাই ভাল।
কিন্তু আজকাল আমরা তাও করতে চাই না। আমাদের সমাজে অনেক বুদ্ধিমান অসহায় যুবক আছে। যারা সম্মানের ভয়ে কারো কাছে হাত পাততে চায় না। আবার ঘরে এদের তিন বেলার মধ্যে দুবেলা খাদ্য জোটে তো একবেলা জোটে না।
এই সমস্ত জ্ঞানী ছেলেরা অনেক সময় আইটি সেক্টরেও ঢুকে পড়ে। আমরা যারা সারাদিন নেটে বসে সময় কাটাই,তাদের জন্য ওই সমস্ত ছেলেদের সাহায্য করা সম্ভব এবং একদম বিনা পয়সায়!
ভাবছেন কিভাবে?
আমরা অনেক সময় বিভিন্ন ওয়েব সাইট ব্রাউজ করি। সেখানে কন্টেন্ট গুলো মনমত না হওয়ায় আমরা বিরক্তি প্রকাশ করে ফিরে আসি। কিন্তু বড় বড় বিখ্যাত সাইটগুলোতে আকর্ষণীয় লোভনীয় কন্টেন্ট দেখে আমরা বিভিন্ন বিজ্ঞাপনে ক্লীক করি। এতে বড় ওয়েব সাইটগুলোতে লাখ লাখ টাকা আসছে।
অথচ যে দরিদ্র ঘরের ছেলে কষ্ট করে নিজস্ব একটি ওয়েব সাইট তৈরি করে দু মুঠো খেয়ে বাঁচার জন্য চেষ্টায় নিয়োজিত থাকে,তার বিজ্ঞাপনে আমরা ক্লীক করি না।
অথচ আমাদের একটি ক্লীক হয়তো ছেলেটির পরিবার চালাতে সাহায্য করে। এখানে ক্লীক করলে আমাদের তো আর পকেটের টাকা খরচ হচ্ছে না। তাহলে বিনে পয়সায় ওই ছেলেটিকে সাহায্য করতে দোষ কোথায়?
আপনারা প্রায় সময়ই বিভিন্ন সাইট জ্ঞানের প্রয়োজনে ভিজিট করেন, সুতরাং একটি কন্টেন্ট বিহীন সাইটে ক্লীক করে কারো পরিবার চালানোর জন্য সাহায্য করতে পারেন আপনারাই।
কারণ আপনাদের মধ্যেই অনেকে হয়তো আবার ওয়েব সাইট খুলে বসে আছেন। সুতরাং ওই সাইটটির ভবিষ্যৎ আপনাদের ক্লীকের উপরই নির্ভর করছে।
এ মহৎ কাজ করতে হয়তো আপনাদের বিরক্তি বোধ হবে। তাই সহজে করার জন্য একটি টিপস দিচ্ছি।
আপনাকে বিজ্ঞাপনে ক্লীক করে বসে থাকতে হবে না পেজের অপেক্ষায়। আপনি সহজে প্রত্যেকটি বিজ্ঞাপণে ক্লীক করতে পারেন অনেক অল্প সময়ে।
একটি বিজ্ঞাপণে ক্লীক করুন,যখন দেখবেন কম্পিউটার মনিটরের উপরে যেখানে ওয়েব পেজের এড্রেস দেওয়া থাকে সেটি বদলে বিজ্ঞাপণের লিংকের ঠিকানা এসেছে,তখনি সেই পেজ আসার আগেই আরেকটি বিজ্ঞাপনে ক্লীক করুন। এভাবে লিংক এড্রেস চেঞ্জ হওয়ার পরে কিন্তু নতুন পেজ আসার পূর্বে আরেকটি বিজ্ঞাপণে ক্লীক করতে পারেন।
তাহলেই সাইটে ধরে নিবে যে বিজ্ঞাপণে ক্লীক করা হয়েছে।
তবে একটি কথা,তা হল কিভাবে বুঝবেন যে সাইটটি কি কোন অসহায় দরিদ্র লোকের নাকি ধনী কোন লোকের খেয়াল?
এটি আসলে যারা দীর্ঘদিন নেটে ব্রাউজ করছেন তারা এক নজর দেখেই বুঝতে পারবেন। ওই যে বলে না- এক্সপেরিয়েন্স!
সেই এক্সপেরিয়েন্স থেকেই।

No comments:

Post a Comment